এডোবি সিএস-৬ ফটোশপ বাংলা টিউটোরিয়াল পর্ব-০৪

হ্যালো ভিজিটর আমি পলাশ মাহমুদ আজকের স্ক্রীনের Option পরিচিতি টিউটোরিয়াল শুরু করতে যাচ্ছি। আজকের এই এডোবি ফটোশপ CS6 বাংলা টিউটোরিয়াল পর্ব-0৪  আপনাদের সবাইকে ঢাকা আইটি ক্লাব এর পক্ষ থেকে স্বাগতম। আজকের এই টিউটোরিয়াল এ আমি স্টেপ বাই স্টেপ আলোচনা করবো।

এডোবি ফটোশপ CS6 এর স্ক্রীনের Option পরিচিতি ঃ

(১) Title Bar (টাইটেল বার) ঃ আমরা জানি টাইটেল শব্দের অর্থ হচ্ছে উপাধি। যে কোন প্যাকেজ প্রোগ্রাম এর উপাধি অর্থাৎ নাম যে বারের মধ্যে দেওয়া থাকে সেই বারকে টাইটেল বার বলে। সহজ ভাষায় Window এর শীর্ষদেশকে বলে টাইটেল বার। অর্থাৎ লক্ষ্য করুন Window এর শীর্ষদেশ এ লেখা আছে Adobe Photoshop cs6। এই কথাটি যে বারে লেখা থাকে ইহাই টাইটেল বার।

(২) Menu (মেনু বার) ঃ আমরা জানি মেনু শব্দের অর্থ হচ্ছে তালিকা । লক্ষ করুন Window তে File, Edit, …..Help ইত্যাদি শব্দগুলো বিদ্যমান।

(৩) Close Button -ঃ আমরা জানি Close শব্দের অর্থ বন্ধ করা। Adobe Photoshop  Window এর উপর ডান কোনায় Close Button বিদ্যমান থাকে। এই বাটন দ্বারা Adobe Photoshop  Window বন্ধ করা হয়।

(৪) Miximize/Restone- -ঃ   Adobe Photoshop  Window এর উপর ডান কোনায়

Miximize/Reston বিদ্যমান থাকে। এই সকল  বাটন দ্বারা Window ছোট বাড় করা যায়।

(৫) Minimize Button – ঃ Adobe Photoshop  Window এর উপর ডান কোনায় Minimize Button বিদ্যমান থাকে। এই বাটন সাধারণত আমরা Window ছোট করে Window Tesk Bar এ অপেক্ষামান অবস্থায় রাখতে পারি এবং পরবর্তীতে যখন প্রযোজন পরে  আবার ওপেন করতে পারি।

(৬) Rular (রোলার) ঃ কাজ করার সময় আমরা বিভিন্ন প্রকার হিসাব নিকাশ করে থাকি।

কোন কাজের দৈঘ্য, প্রস্থ ইত্যাদি দেখার জন্য আমরা Rular (রোলার ব্যবহার করে থাকি।

(৭) Palette (প্যালেট) ঃ Picture/Graphics কে নানাভাবে রুপায়ন ও উপস্থাপন এর জন্য আমরা বিভিন্ন Palette (প্যালেট) এর সাহায্য নিয়ে থাকি।

ধন্যবাদ সবাই ভালো থাকবেন।

ইউটিউব

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *